ত্যাজ্যপুত্র ও সম্পত্তির অধিকার

Tejjoputroআমরা একটা বিষয় সচরাচর দেখতে পাই যে, কোন সন্তান পিতার আদেশ না মানলে বা অবাধ্য হলে বা কোন রকম ঝগড়া-বিবাদ হলে পিতা তার সন্তান কে ত্যাজ্য ঘোষনা করে। সাধারনত এই সব ঘোষনা মৌখিক ভাবে হলেও অনেকেই স্ট্যাম্পে লিখে ব নোটারী করে সন্তানকে ত্যাজ্য ঘোষনা করে। সে পরিস্থিতিতে যখন পিতা বা মাতা মৃত্যু বরন করেন, তখন তার নিকটস্থ কিছু আত্মীয় ও এলাকার স্বার্থান্বেষী মহল এমন-ই একটা পরিস্থিতির সৃষ্টি করে যে, যাতে করে সেই ত্যাজ্য সন্তান কোন প্রকার সম্পদ পেতে না পারে। অর্থাৎ মৃত ব্যক্তির সম্পত্তি মূল মালিকের কাছে না পৌছিয়ে যেন হরি-লুট করে খাওয়া যায়। এটা সম্পুর্ন বেআইনী, নীতি বহির্ভুত ও গর্হিত কাজ। কারন, পিতা-মাতা ও সন্তানের সম্পর্কটা কোন চুক্তি নয় বা বিবাহ, তলাক বা দাস মুক্তির মত নয় যে যেকোন সময় ভেঙ্গে ফেলা যাবে।

রক্তের সম্পর্ক কখনও মুখের কথায় পরিবর্তন বা পরিবর্ধন হয় না। এটা নিতান্তই স্থায়ী বিষয়। তবে একটা বিষয় সর্বদাই গ্রহণযোগ্য, তাহলো কেউ যদি ইচ্ছা করে, তাহলে তার মোট সম্পদ থেকে এক তৃতীয়াংশ যে কোন সময় যে কোন ব্যক্তিকে দান করতে পারবে। এ ব্যাপারে তাকে কেউ বাধা দিতে পারবে না; কিন্তু সেটি নিজের সন্তানদেরকে ত্যাজ্য করে নয়। তাই এই ধরনের ত্যাজ্য যদি কেউ করে, তাহলে সেই ত্যাজ্যের বিষয় ধর্মীয় বা রাষ্ট্রীয় কোন নিয়মেই গ্রহণযোগ্য নয়, কারন এই ধরনে নীতিমালা না ইসলামে আছে, না রাষ্ট্রীয় কাঠামোর কোথাও লিপিবদ্ধ আছে। কিন্তু ত্যাজ্য পুত্র বা কন্যা বলতে কোন আইনগত বিধান না থাকলেও, পিতা মাতা ইচ্ছা করলে তার সমস্ত সম্পত্তি সাফ কবলা রেজিঃ বা দান ইত্যাদি করে, অপর সন্তানকে বঞ্চিত করতে পারেন। তবে সাফ কবলা বা দান লিখিত ও রেজিস্ট্রিকৃত না হলে ত্যাজ্যপুত্র বা ত্যাজ্য কন্যা বললেই বা ঘোষণা করলেই সম্পত্তি হতে বঞ্চিত হবেনা বা সম্পর্র্ক ছিন্ন হবেনা।

মুসলিম আইনানুসারে, কাউকে ত্যাজ্য-পুত্র করা বা মৃত্যুর সময় অসিয়তের মাধ্যমে উত্তরাধিকার থেকে বঞ্চিত করা হারাম এবং অবৈধ। শরীয়তের দৃষ্টিতে এটি গ্রহযোগ্য নয়। কাজেই যাকে ত্যাজ্যপুত্র ঘোষনা করা হয় কিংবা যাকে তার উত্তরাধিকার থেকে বঞ্চিত করার অসিয়ত করা হয় সে কোন ভাবেই তার উত্তরাধিকার থেকে বঞ্চিত হবেনা, বরং সে তার নির্ধারিত অংশ পাবে।

রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, “যে তার উত্তরাধীকারীকে উত্তরাধিকার (মীরাস) থেকে বঞ্চিত করবে, কিয়ামতের দিন আল্লাহ্‌ তাকে তার জান্নাতের উত্তরাধিকার থেকে বঞ্চিত করবেন। (ইবনে মাজাহ)

অন্যদিকে, হিন্দু আইনেও ত্যাজ্য-পুত্র করবার কোন বিধান নেই। হিন্দু আইনে ”তাজ্য” করে কোন ব্যক্তি তার উত্তরাধিকারীদের সম্পত্তির দাবী থেকে বঞ্চিত করতে পারেনা।

অতএব, আমরা দেখতে পাচ্ছি যে, ত্যাজ্যপুত্র বলে কোন বিধান আইনে নেই। তাই কেউ তার সন্তান কে ত্যাজ্য করলেও সে তার উত্তরাধীকার থেকে বঞ্ছিত হবে না।

Published by Amjonotablog

i am simple person

Leave a comment