স্থানীয় সরকার আইন পরিবর্তন হচ্ছে! দলীয় ভাবে স্থানীয় নিরবাচন করার জন্য আইনের পরিবর্তন করা হচ্ছে

স্থানীয় সরকার নির্বাচন আইনে পরিবর্তন আসছে। এই নির্বাচন নির্দলীয় না রেখে দলীয় ভিত্তিতে করার জন্য আইনে পরিবর্তন আনার চিন্তা করছে বাংলাদেশের সরকার। তবে এ নিয়ে নির্বাচন বিশেষজ্ঞদের মধ্যে রয়েছে ভিন্নমত৷ বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন ছাড়া সিটি কর্পোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ এবং ইউনিয়ন পরিষদের নির্বাচন নির্দলীয়ভাবে হয়। কিন্তু গত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে যে, আইনে নির্দলীয় হলেও বাস্তবে স্থানীয় সরকারের নির্বাচন হচ্ছে দলীয় মনোনয়নের মাধ্যমে। একমাত্র প্রতীক ছাড়া আর সব কিছুই হচ্ছে দলীয় ভিত্তিতে। এছাড়া এবারের উপজেলা পরিষদ নির্বাচনে বিষয়টি হচ্ছে একদম প্রকাশ্যে। দলগুলো প্রার্থীদের মনোনয়ন দেয়ার পাশাপাশি নির্বাচনে তাঁদের দলের কতজন জয়ী হলো, তাও প্রকাশ করছে। নির্দলীয় নির্বাচনের এই দলীয় আচরণ নিয়ে নির্বাচন কমিশন কোনো কথাও বলছে না।
এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় সোমবার ঢাকার বাইরে এক অনুষ্ঠানে বলেছেন, ‘জিয়াউর রহমানের সময় স্থানীয় নির্বাচন নির্দলীয় করার আইন হয়েছে। এ আইনে পরিবর্তন নিয়ে আসতে হবে। স্থানীয় সব নির্বাচন ভবিষ্যতে দলীয়ভাবে হতে হবে।’
এর আগে গত ৩ মার্চ স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশাফুল ইসলাম জানান, স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে করার জন্য আইনে পরিবর্তন আনা হবে। জানা গেছে, দলীয় ভিত্তিতে স্থানীয় সরকার নির্বাচনের জন্য আইন পরীক্ষা-নীরিক্ষা করে দেখা হচ্ছে। আইনটি পরীক্ষা-নীরিক্ষার পর সংশোধন করে দলীয় ভিত্তিতে স্থানীয় সরকার নির্বাচন করার জন্য সংশোধনের খসড়া উপস্থাপন করা হবে। আইন মন্ত্রণালয় এ ব্যাপরে প্রয়োজনীয় কাজ করছে।
স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ আহমেদ বলেন, ‘এখন প্রতীক ছাড়া স্থানীয় সরকার নির্বাচনের সব কিছুই দলীয় ভিত্তিতে হচ্ছে। তাই পুরোটা দলীয়ভাবে হতে পারে। কিন্তু এ জন্য শুধু দলীয় প্রতীক ব্যবহারের বিধান করাই যথেষ্ঠ নয়। স্থানীয় সরকার ব্যবস্থার কাঠামোগত পরিবর্তন আনতে হবে।’ তিনি বলেন, ‘এখন স্থানীয় সরকার ব্যবস্থায় কোনো দলের মেয়র বা চেয়ারম্যান নির্বাচিত হলেই পুরোটা তাদের দখলে চলে যায়। কিন্তু কাউন্সিল ব্যবস্থার প্রবর্তন করলে সব দলেরই প্রতিনিধিত্ব থাকবে। আর তা না করা হলে দলীয় ভিত্তিতে স্থানীয় সরকার নির্বাচনের আইন করে কোনো লাভ নেই।’
এছাড়া জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদ বা জানিপপ-এর চেয়ারম্যান নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, ‘দলীয় ভিত্তিতে স্থানীয় সরকার নির্বাচন হলে রাজনৈতিক দলগুলোকে দায়বদ্ধতার মধ্যে আনা যাবে। নির্বাচনে সহিংসতা বা অবৈধ কিছু হলে তাদের প্রশ্ন করা যাবে। এখন আইন না থাকার কারণে প্রতীক ছাড়া সব কিছু দলীয়ভাবে হলেও কোনো ঘটনা ঘটলে তারা স্থানীয় সরকারের নির্বাচন বলে দায় এড়িয়ে যেতে পারে।’ তিনি বলেন, ‘এছাড়া দলীয় ভিত্তিতে নির্বাচন হলে জাতীয় নেতারা স্থানীয় পর্যায়ে উন্নয়নের প্রতিশ্রুতি এবং তা বাস্তবায়নের আওতায় আসবেন।’ ।ডচভেলে।

Published by Amjonotablog

i am simple person

Leave a comment